ঢাকা, মঙ্গলবার, ৭ মে, ২০২৪

ভিন্ন আয়োজনে নেত্রকোণায় জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’

দেশের বহুল জনপ্রিয় অনুষ্ঠান ইত্যাদি। বরাবরই দেশের ইতিহাস, সভ্যতা, সংস্কৃতি ও ঐতিহ্যকে জানতে এবং জানাতে দেশের বিভিন্ন জেলায় ধারণ করা হয় অনুষ্ঠানটির পর্ব। এবার ইত্যাদির পর্ব ধারণ করা হয়েছে নৈসর্গিক শোভার লীলাভূমি নেত্রকোণায়। ইত্যাদির ধারণ উপলক্ষে গত ১৩ সেপ্টেম্বর নেত্রকোণায় ছিল উৎসবের আমেজ। জেলার বিজয়পুরের সাদামাটির পাহাড়ের সামনে নির্মাণ করা হয়েছে ইত্যাদির মঞ্চ। অপরূপ দৃশ্যের সঙ্গে মিল রেখেই সাজানো হয় মঞ্চটি।


পাশাপাশি ইত্যাদির অনুষ্ঠানস্থলকে ঘিরে বসে জমজমাট মেলা। বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেন দোকানিরা। এবারের অনুষ্ঠানে নেত্রকোণার সন্তান কুদ্দুস বয়াতী এবং ইসলাম উদ্দিন পালাকার একসঙ্গে এই অঞ্চলের দুটি গানে কণ্ঠ দিয়েছেন।


এ ছাড়া নেত্রকোণাকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় এবং হানিফ সংকেতের সুরে গানটি গেয়েছেন কুদ্দুস বয়াতী। মেহেদীর সংগীতায়োজনে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় দুই শতাধিক গারো, হাজং এবং বাঙালি নৃত্যশিল্পীরা।


নাচের কোরিওগ্রাফি করেছেন মালা মার্থা আরেং, কণ্ঠ দিয়েছেন পুলক, তানজিনা রুমা, মোমিন বিশ্বাস ও নোশিন তাবাসসুম। দর্শকপর্বের নিয়ম অনুযায়ী ধারণস্থান নেত্রকোণাকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত দর্শকের মাঝখান থেকে চারজন দর্শক নির্বাচন করা হয়।


দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মলয় কুমার গাঙ্গুলী। সেই সঙ্গে পাহাড়-নদীর নান্দনিক স্বপ্নিল সৌন্দর্যে ঘেরা নেত্রকোণার ইতিহাস, ঐতিহ্য, বিভিন্ন প্রত্ননিদর্শন, মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন এবং কীর্তিমান ব্যক্তিদের ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন রয়েছে এবারের পর্বে।


মৌলভীবাজারের অমলেন্দু কুমার দাশের ওপর মানবিক প্রতিবেদনও তুলে ধরা হয় ইত্যাদিতে। পাশাপাশি রয়েছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত গিয়ংবকগাং প্রাসাদের ওপর আরেকটি প্রতিবেদন।


নিয়মিত পর্ব হিসেবে এবারও যথারীতি রয়েছে নানি-নাতি, বিদেশি প্রতিবেদন ও চিঠিপত্র পর্ব। এ ছাড়া আরও রয়েছে- টেলিভিশন প্রযুক্তির উন্নয়ন বনাম অনুষ্ঠানের মানের অবনমন, ইন্টারনেট আসক্তির নেতিবাচক প্রভাব, ভুলে ভরা জীবন, সবিনয়ে আমন্ত্রণ-ক্রোধে প্রত্যাখ্যান, ভোট ভিখারি, ইউটিউবে টাকা কামানোর ধান্দা, সেলফি ভাইরাসসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে নাট্যাংশ।


এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনা করেছেন শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। তার সহকারী হিসেবে ছিলেন রানা সরকার এবং মোহাম্মদ মামুন।


বরাবরের মতোই ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পনসর করেছে যথারীতি কেয়া কসমেটিক্‌স লিমিটেড। আগামী ২৯ সেপ্টেম্বর সম্প্রচারিত হবে অনুষ্ঠানটি।

ads

Our Facebook Page